ঢাকা,বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

সরকারি নির্দেশনা মানা হচ্ছে না

চকরিয়ায় অসাধু ব্যবসায়ীরা গ্যাস সিলিন্ডার বিক্রিতে বেপরোয়া 

অনলাইন ডেস্ক ::  সরকার বোতলজাত এলপিজি’র দাম কমিয়ে বিজ্ঞপ্তি জারি করলেও চকরিয়ার ব্যবসায়ীরা তা মানছেন না। তারা ১২ কেজি’র বোতলজাত এলপিজি ১২৩০/১২৪০ টাকায় বিক্রি করছেন। অনেকে জরুরি প্রয়োজনে ব্যবসায়ীদের মনগড়া দামে সিলিন্ডারজাত গ্যাস বেশি দামে কিনতে বাধ্য হচ্ছেন।

গত (১জুন) এনার্জি রেগুলেটরী কমিশন জানিয়েছেন, রিটেলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজি বোতলজাতকৃত বেসরকারি এলপিজি’র মূল্য সমন্বয় করা হয়েছে। ভোক্তা পর্যায়ে বর্তমান মূল্য ১০৭৪ টাকা। যা বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টা থেকে প্রযোজ্য ও কার্যকর করার নির্দেশ দেয়া হয়েছে।

রেগুলেটরি কমিশনের নির্দেশে আরো উল্লেখ করা হয়েছে- কোনো পর্যায়ে (এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ, ডিষ্ট্রিবিউটর এবং ভোক্তাপর্যায়ে রিটেলার পয়েন্টে) কমিশন কর্তৃক নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে এলপিজি (বোতলজাতকৃত এবং রেটিকুলেটেড সিষ্টেমের মাধ্যমে সরবরাহকৃত)/অটোগ্যাস বিক্রয় করা যাবে না।

কিন্তু চকরিয়ার কোন পরিবেশক/ দোকান এলপিজি’র ১২ কেজির বোতলজাত গ্যাস কমিশন প্রদত্ত দরে বিক্রি করছেন না। এসব বিক্রেতাকে সরকার নির্ধারিত মূল্যের ব্যাপারে স্মরণ করিয়ে দিয়েও কোন কাজ হচ্ছে না।

অথচ অন্যান্য সময় কমিশন কর্তৃক এলপিজি’র দাম বাড়ানোর সঙ্গে সঙ্গে ভোক্তা পর্যায়ে দাম বেড়ে যায়। কয়েকজন ভোক্তা জানান, প্রশাসন গোপনে খবর নিয়ে দ্রুত মোবাইল কোর্ট পরিচালনা করে উপযুক্ত জরিমানা/ শাস্তির ব্যবস্থা করা হলে ভোক্তা সাধারণ উপকৃত হবে।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাহাত-উজ-জামান বলেন, প্রয়োজনীয় খোঁজ খবর নিয়ে সরকার নির্ধারিত মূল্যে বোতলজাত এলপিজি বিক্রির সুনির্দিষ্ট নির্দেশনা বাস্তবায়নে দ্রুত ব্যবস্থা গ্রহন করা হবে।

 

পাঠকের মতামত: